১.

জাবির ইবনে আব্দুল্লাহ রাযিয়াল্লাহু আনহু। নবীজীর প্রিয় আনসারি সাহাবি। সাহাবিদের মধ্যে যাদেরকে ধরা হতো জাঁদরেল আলিম; হযরত জাবির তাদের অন্যতম। নবীজীর ওফাত পরবর্তী সময়ে ছিলেন ‘মুফতিল মাদিনা’ বা মদিনার মুফতি। বিভিন্ন মাসয়ালার প্রয়োজনে সাহাবিরা চলে আসতেন তাঁর কাছে। হাদিস তলব ছিল তাঁর অতি আকাঙ্ক্ষিত বিষয়। এক হাদিসের তলবে সফর করেছেন মাসাধিককাল। হাফেজ যাহাবির বিবরণ অনুযায়ী, হযরত জাবির ইবনে আব্দুল্লাহর বর্ণিত হাদিসের সংখ্যা দেড় হাজারেরও বেশি।[১]

জাবিরের পিতা আব্দুল্লাহ ইবনে আমর ইবনে হারাম রাযিয়াল্লাহু আনহু। বদরের যুদ্ধে নবীজি যে-কজন উপ-দলনেতা নির্ধারণ করেছিলেন, তিনি তাদের একজন। উহুদের যুদ্ধে হযরত আব্দুল্লাহ ইবনে আমর শাহাদাত বরণ করেন। জাবির ইবনে আব্দুল্লাহর দায়িত্বে রেখে যান নয়জন মেয়েসন্তান। হযরত জাবির নিজ মুখে সেই বিবরণ দিচ্ছেন।

“রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে আমি ষোলোটি যুদ্ধে অংশগ্রহণ করেছি। আমি তখনও যুদ্ধ করতে সক্ষম হয়ে উঠিনি। এ সময় উহুদ যুদ্ধে আমার পিতা শহিদ হন। আমার নয় বোনের দায়িত্ব রেখে যান আমার কাঁধে। সর্বপ্রথম আমি অংশগ্রহণ করি হামরাউল আসাদ যুদ্ধে।”[২]

এই নয় বোনকে দেখভাল করার জন্য জাবির ইবনে আব্দুল্লাহ রাযিয়াল্লাহু আনহু একজন বিধবা নারী বিয়ে করেন। স্বামী-স্ত্রী দুজনে মিলে বোনদের লালনপালন করেন।

হযরত জাবির কি বিশেষভাবে বোনকে দেখভালের উদ্দেশ্যকে লক্ষ রেখেই বিয়ে করেছিলেন? শোনা যাক ইমাম বুখারির রেওয়ায়াতে, সাহাবির নিজ বয়ানে।

“এক যুদ্ধে নবীজীর সাথে অংশগ্রহণ করেছিলাম। (যুদ্ধ শেষে মদিনায় ফিরছি।) আমার ক্লান্ত উট মন্থর গতিতে পথ চলছে। নবীজি এসে পৌঁছলেন।

—‘কে? জাবির?’ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসা করলেন।

—‘জি।’ আমি জবাব দিলাম।

—‘কী ব্যাপার, পিছিয়ে আছ কেন তুমি?’ নবীজি প্রশ্ন করলেন।

—‘পথ চলতে চলতে উট ক্লান্ত হয়ে পড়েছে। গতিও মন্থর হয়ে গেছে। তাই পিছিয়ে পড়েছি।’ আমি জবাব দিলাম।

এরপর নবীজি হাতের লাঠি দিয়ে আমার উটকে খুঁচিয়ে বললেন, এবার আরোহণ করো। নির্দেশ মতো আমি উটে চড়লাম। আমার উটকে নবীজির উট থেকে একটু দূরে-দূরে রেখে চলছি।

পথ চলতে চলতে নবীজি প্রশ্ন করেন,

—‘জাবির, বিয়ে করেছ?’

—‘জি, ইয়া রাসূলাল্লাহ।’ সংক্ষেপে উত্তর দিই।

—‘কুমারী না পূর্ব-বিবাহিতা?’ নবীজি জানতে চান।

—‘পূর্ব-বিবাহিতা।’ জবাব দিই।

—‘কুমারী বিয়ে করলে না কেন? তুমি তার সাথে আনন্দ-কৌতুক করতে, সেও তোমার সাথে চিত্ত বিনোদন করত।’ নবীজির কণ্ঠে কিছুটা আশ্চর্যের স্বর।

—‘ইয়া রাসূলাল্লাহ, আমার ছোট ছোট বোন আছে। তাই এমন একজন নারীকে বিয়ে করতে চেয়েছি, যে তাদেরকে একত্র করে রাখবে। মাথার চুল আঁচড়ে দিবে। তাদের দেখাশোনা করবে।’ আমি জবাব দিলাম।

এরপর নবীজি বলেন, ‘তুমি তো এখন বাড়ি যাচ্ছ। বাড়িতে পৌঁছে স্ত্রীর সাথে মুজামাআ করবে।’[৩]

একই হাদিসের ভিন্ন বর্ণনায় জাবির ইবনে আব্দুল্লাহর বক্তব্য বিবৃত হয়েছে এভাবে—“ইয়া রাসূলাল্লাহ, আমার পিতা যুদ্ধে শহিদ হয়েছেন। আমার ছোট ছোট বোন আছে। তাদের কাছাকাছি বয়সের মেয়ে বিয়ে করব, এটা আমার পছন্দ হয়নি। যে তাদের আদব-আখলাক শেখাতে পারবে না, তাদের দেখাশোনা করতে পারবে না। তাই আমি একজন বিধবা নারী বিয়ে করেছি। যেন সে তাদের দেখাশোনা ও আদব-আখলাক শেখানোর দায়িত্ব পালন করতে পারে।”[৪]

কুতুবে সিত্তাহ সহ প্রায় সকল হাদিসের কিতাবে এই ঘটনা বর্ণিত হয়েছে। কোনো বর্ণনাতেই এর প্রেক্ষিতে নবীজির কোনো বিরূপ মন্তব্য বা নসিহত পাওয়া যায়নি। বলাবাহুল্য, সাহাবিদের কোনো আমলের ক্ষেত্রে নবীজির নীরবতা শরিয়তে ‘তাকরির’ বা অনুমোদন বলে বিবেচিত হয়। এই কাজটি করেছেন মদিনার মুফতি সাহাবি জাবির ইবনে আব্দুল্লাহ রাযিয়াল্লাহু আনহু। এবং নীরব থেকে তা অনুমোদন করেছেন ফতোয়ার কেন্দ্রবিন্দু খোদ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

২.

উম্মে সালামা রাযিয়াল্লাহু আনহা। আবু সালামা রাযিয়াল্লাহু আনহু মারা যাওয়ার পূর্বে তিনি প্রতিজ্ঞা করেন, দ্বিতীয় আর বিয়ে করবেন না। কিন্তু আবু সালামা তাকে সেই প্রতিজ্ঞা পালনে নিষেধ করে যান। সাথে দোয়া করে দেন, ‘হে আল্লাহ, আমার পরে উম্মে সালামাকে আরও উত্তম একজন স্বামী মিলিয়ে দিও। যে তাকে দুঃখ-কষ্ট দিবে না।’ উম্মে সালামা ভেবে পাচ্ছিলেন না, আবু সালামার চেয়ে উত্তম স্বামী কে হতে পারে? ইদ্দত শেষ হবার পর হযরত আবু বকর ও উমর রাযিয়াল্লাহু আনহুমার প্রস্তাব পর্যন্ত ফিরিয়ে দেন। অবশেষে নবীজি প্রস্তাব দেন।

নবীজি যখন প্রস্তাব দেন, তখন উম্মে সালামার প্রতিক্রিয়া কেমন ছিল?

তাঁর প্রথম কথাই ছিল—‘ইয়া রাসূলাল্লাহ, ইন্নি গায়রা ওয়া মুসবিয়াহ; ইয়া রাসূলাল্লাহ, আমার গাইরত অনেক বেশি। আমার অনেকগুলো ছোট ছোট সন্তান আছে।’[৫]

দেখা যাচ্ছে, নবীজির প্রস্তাব যেখানে পরম সৌভাগ্যের ব্যাপার, তখনও উম্মে সালামার প্রধান চিন্তা ছিল—কীভাবে তিনি তাঁর সন্তানদের লালনপালন করবেন। পরবর্তীতে নবীজির ঘরে তারা লালিতপালিত হয়েছে। সন্তান লালনপালনের প্রতি উম্মে সালামা রাযিয়াল্লাহু আনহা এতটাই মাতৃত্বসুলভ ছিলেন; তাঁর ঘরোয়া কাজে সহযোগী নারীর সন্তানকেও নিজের দুধ পান করিয়েছেন। বিশিষ্ট তাবেয়ী হযরত হাসান বসরি রহ. সেই সৌভাগ্যবান সন্তান।

*

উম্মুল মুমিনীন খাদিজা বিনতে খুওয়াইলিদ রাযিয়াল্লাহু আনহা। নবীজির প্রিয়তম সন্তানদের জননী। নবুওয়তের আগে ও পরে তাঁর ঘরনি। উম্মুল মুমিনিন খাদিজা ছিলেন নবীজির চার মেয়ে ও এক ছেলের জননী। তিনি শুধু সন্তান জন্ম দেননি; বরং জননী ও ঘরনি হিসেবে সকল কাজ আঞ্জাম দিয়েছেন। নবীজিকে ঘরোয়া সকল চিন্তা থেকে মুক্ত রেখেছেন। ঘরোয়া সকল কাজ শেষ করে হেরা গুহায় নবীজির জন্য খাবার বহন করে নিয়ে গেছেন।

৩.

উপরোক্ত সবগুলো ঘটনাই নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন থেকে নেওয়া। প্রথমটি তাঁর এক প্রিয় সাহাবির; দ্বিতীয় ও তৃতীয়টি তাঁর প্রিয়তমা স্ত্রী—উম্মাহাতুল মুমিনিনের।

এবার দেখা যাক, নবীজি স্ত্রী হিসেবে কোন নারীদের প্রশংসা করেছেন?

  • আবু আব্দুর রহমান আনসারি রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন—“তোমরা কুমারী নারী বিয়ে করো। কারণ তারা হয় মিষ্টভাষী, অধিক সন্তানধারিনী এবং অল্পেতুষ্ট।”[৬]
  • আবু হুরাইরা রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, উটে আরোহণকারীদের মধ্যে কুরাইশ নারীরা হলো সর্বশ্রেষ্ঠ নারী। তারা সন্তানের প্রতি অধিক মমতাময়ী ও স্বামীর সম্পদের প্রতি অত্যধিক যত্নশীল হয়ে থাকে।[৭]

অর্থাৎ, স্ত্রী হিসেবে দুই ধরনের নারীকে নবীজি প্রশংসা করেছেন। এক. কুমারী নারী; দুই. সন্তান ও স্বামীর প্রতি মমতাময়ী ও দায়িত্বশীল নারী। প্রথমটি দৈহিক এবং দ্বিতীয়টি সাংসারিক দায়িত্ব। তাহলে দেখা যাচ্ছে—নিছক দৈহিক হক আদায়ই কেবল একজন স্ত্রীর দায়িত্ব নয়; বরং সন্তান পালন এবং স্বামীর সংসারের দেখাশোনা করাও স্ত্রীর দায়িত্ব।

এই দায়িত্বই পালন করেছেন উম্মুল মুমিনিন খাদিজা রাযিয়াল্লাহু আনহা এবং উম্মে সালামা রাযিয়াল্লাহু আনহা। স্বামীর বড় সংসারের হাল ধরেছেন জাবির ইবনে আব্দুল্লাহ রাযিয়াল্লাহু আনহুর অভিজ্ঞ স্ত্রী। এটাই ফিতরাত; এটাই স্বাভাবিকতা।

৪.

এখন প্রশ্ন হলো—এই যে উম্মাহাতুল মুমিনিন সংসারের এত দায়িত্ব পালন করেছেন, এর কতটুকু ফরজ? কতটুকু সুন্নাত?

এই প্রশ্নের আগে প্রথমেই মাথায় রাখা জরুরি—জীবন নিছক ফরজ-ওয়াজিব দিয়ে চলে না; এরচেয়েও বেশি প্রয়োজন নফল ও মুস্তাহাবের। খোদ কেয়ামতের দিনও অধিকাংশ মানুষ ফরজ-ওয়াজিব দিয়ে পার পাবে না; প্রয়োজন হবে অসংখ্য নফল ও মুস্তাহাবের। সংসার জীবনে ফরজ-ওয়াজিবের চেয়ে নফল-মুস্তাহাব ও নৈতিক দায়বদ্ধতার প্রয়োগই সবচেয়ে বেশি। নিছক ফরজ-ওয়াজিবের ওপর ভর করে বসে থাকলে শতকরা ৯০ ভাগ পরিবারই টিকবে না। ভেঙে পড়বে সম্পূর্ণ পরিবারব্যবস্থা।

তাহলে ফরজ-ওয়াজিবের প্রসঙ্গ কেন শরিয়তে রাখা হয়েছে? কেন সন্তানকে দুধ পান করানো ফরজ করা হয়নি? লালনপালনও কেন ফরজ নয়?

এই প্রসঙ্গের আয়াত-হাদিস ও ফিকহি মাসয়ালাগুলো গভীর দৃষ্টিতে দেখলে বোঝা যায়, শরিয়ত এই প্রসঙ্গগুলোর অবতারণা করেছে মানুষকে জুলুম থেকে রক্ষা করতে। এগুলো সাধারণ অবস্থায় স্বাভাবিক জীবনে প্রয়োগের জন্য নয়। এর জন্য রয়েছে অসংখ্যা আয়াত ও হাদিস, নবীজি ও সাহাবিদের জীবনী। এই প্রসঙ্গগুলো প্রয়োগ হবে তখনই, যখন স্বামী কর্তৃক স্ত্রীর ওপর জুলুম হবে। তাকে প্রাপ্য হক থেকে বঞ্চিত করা হবে। এই পরিস্থিতিতে স্ত্রীও স্বামীর এসব ‘না-ফরজ’ হক আদায় থেকে বিরত থাকতে পারবে।

শরিয়ত স্ত্রীর জন্য সন্তানকে দুধ পান করানো ফরজ করেনি বটে; তবে দুধ পান করানোর জন্য অসংখ্য ফযিলত ও পরকালীন নেয়ামতের প্রতিশ্রুতি দিয়েছে। মাতৃত্বের দায়-দায়িত্ব আদায় করার পরই কেবল একজন মা হাদিসে বর্ণিত তিনগুণ ফযিলতের হাদিসে তৃপ্তি পেতে পারেন।

আল্লাহ তাআলা পৃথিবীর ব্যবস্থাপনা সৃষ্টিই করেছেন এভাবে—পুরুষ বাইরের কাজ আঞ্জাম দিবে। নারী আঞ্জাম দিবে ঘরোয়া কাজ। বৈবাহিক বৈতরণী পাড়ি দিয়ে এ দুজনের সমন্বিত উদ্যোগে যা পরিচালিত হবে—এর নাম পরিবার। ইসলামে বৈবাহিক ব্যবস্থা নিছক দৈহিক প্রয়োজন মেটাবার মাধ্যম নয়; বরং হালাল উপায়ে দৈহিক প্রয়োজন পূরণের পাশাপাশি আদর্শ পরিবার গঠনের মাধ্যম। যে-পরিবারে স্বামী আদায় করবে বাইরের দায়িত্ব, স্ত্রী আদায় করবে ঘরোয়া দায়িত্ব।

এক্ষেত্রে স্ত্রীর এতসব দায়-দায়িত্ব ও কষ্টে স্বামীর যেমন সহানুভূতিশীল হওয়া উচিত; তেমনি স্ত্রীরও স্বামীর পাহাড়সম দায়িত্ব বাইরের কষ্টের ব্যাপারে সহমর্মী হওয়া উচিত। স্বামীর যেমন উচিত নয় “বাসায় কী এমন কাজ করো” বলে খোঁচা দেওয়া, স্ত্রীরও উচিত নয় “বাইরে থেকে এসে নবাবের মতো আদেশ করো” বলে তিক্ততা তৈরি না করা। কারণ, স্বামী বাইরে থেকে এলে তাকে হাসিমুখে স্বাগত জানানো স্ত্রীর অবশ্যপালনীয় দায়িত্ব।

এই স্বাভাবিকতা ও সংসারে স্ত্রীর যেমন ইহসান আছে স্বামীর প্রতি; তেমনি স্ত্রীর প্রতিও আছে স্বামীর অবারিত ইহসান। স্ত্রী যেমন স্বামীকে ঘরোয়া সকল চিন্তা ও পেরেশানি থেকে মুক্ত রাখে, স্বামীও স্ত্রীকে বাইরের সকল প্রয়োজন ও বিপদে আগলে রাখে। সংসার ও পরিবারে দুজন দুজনের পরিপূরক; কেউ কারও প্রতিপক্ষ নয়।

এখানেই ইসলামি ফিতরাত ও ফেমিনিজমের পার্থক্য। ইসলাম যেখানে নারী-পুরুষকে পরস্পরের পরিপূরক বানিয়ে সুস্থ পরিবারব্যবস্থা গড়ে তুলতে চায়, ফেমিনিজম মুসলিম নারী-পুরুষকে পরস্পরের প্রতিপক্ষ দেখাতে চায়। এতে করে সহজে সংসার ও পরিবার ব্যবস্থায় ধস নামানো সহজ হয়। দ্বীনী ঘরানায় এই মানসিকতা প্রবেশ করানোর সহজ ও নেক মাধ্যম হলো—সাংসারিক জীবনে ইসলামের ফিতরাতকে আড়াল করে ফরজ-ওয়াজিবের আলোচনা তুলে ক্রমশ দূরত্ব ও তিক্ততা তৈরি করা। ফেমিনিজম যেন আমাদের মধ্যে সুঁই হয়ে ঢুকে ফাল হয়ে বেরোতে না পারে—এ ব্যাপারে আমাদের ভাই ও বোনদের সতর্ক থাকা জরুরি। এ থেকে বাঁচতে হলে ইসলামে পারিবারিক ব্যবস্থার সামগ্রিক আলোচনা বেশি বেশি করা জরুরি।


তথ্যসূত্র :

[১] সিয়ারু আ’লামিন নুবালা ৩/১৮৯-১৯৪
[২] সিয়ারু আ’লামিন নুবালা ৩/১৯১
[৩] সহিহ বুখারি, হাদিস নং-২০৯৭
[৪] সহিহ বুখারি, হাদিস নং-২৯৬৭
[৫] সিয়ারু আ’লামিন নুবালা ২/২০৪
[৬] সুনানু ইবনি মাজাহ, হাদিস নং-১৮৬১
[৭] সহিহ বুখারি, হাদিস নং-৩৪৩৪